সর্বশেষ সংবাদ
Home » প্রযুক্তি » শিশুদের গেমিং কম্পিউটার ব্যবহারে লাগাম টানতে করণীয়

শিশুদের গেমিং কম্পিউটার ব্যবহারে লাগাম টানতে করণীয়

শিশুদের কাছে গেমিং কম্পিউটার অনেক জনপ্রিয়। নেশার মতো তারা ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারে গেম নিয়ে পড়ে থাকে। তাই প্রয়োজনের বাইরে শিশুদের কম্পিউটার ব্যবহারে লাগাম টানতে কিছু সহজ পন্থা অবলম্বন করা যেতে পারে।

চলুন তাহলে জেনে নিই সে সম্পর্কে-

১. কম্পিউটারের শিশুর জন্য আলাদা একটি অ‍্যাকাউন্ট তৈরি করে দিলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে। এই অ্যাকাউন্টে শিশুটি কী কী করতে পারবে তা নির্ধারণ করে দেওয়া যাবে।

২. কম্পিউটারে সাধারণত একজন মূল ব্যবহারকারী থাকে। সে চাইলে আরও কয়েকজনকে সেই পিসির ব্যবহারকারী হিসেবে যুক্ত করতে পারে। এখানে ইউজারদের জন্য পছন্দমতো ডেস্কটপ ও অন্যান্য সেটিং সাজিয়ে নেওয়ার সুযোগ আছে। কন্ট্রোল প্যানেলের ইউজার অ্যাকাউন্টে গিয়ে শিশুদের জন্য একটি নতুন অ্যাকাউন্ট কিভাবে খুলতে হবে তা এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।অ্যাকাউন্ট খুলতে প্রথম উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের স্টার্ট বাটনে ক্লিক করে সেটিংস অপশনে যেতে হবে। এরপর ‘accounts’ অপশনে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। এই পেইজের বাম পাশে থাকা অপশনগুলো থেকে ‘Family & other people’ অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন যে পেইজটি চালু হবে সেখান থেকে ‘add a family memeber’ অপশনে ক্লিক করতে হবে। তারপর কম্পিউটারের এডমিন পাসওয়ার্ড চাইবে, তা দিলে নতুন একটি পেইজে প্রদর্শিত হবে। আপনি যে ইউজার অ্যাকাউন্ট খুলছেন তা প্রাপ্ত বয়স্কদের জন্য নাকি শিশুর জন্য তা জানতে চাইবে। সেখান থেকে ‘add an child’ অপশনটি নির্বাচন করতে হবে। তারপর একটি ‘ইমেইল আইডি দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। যদি শিশুটির জন্য আলাদা মেইল আইডি না থাকে তাহলে নিচে থাকা ‘the person i want to add doesn’t have an email adress’ অপশনটিতে ক্লিক করে নতুন একটি মেইল আইডিত তৈরি করে নেয়া যাবে। এরপর ‘confirm’ বাটনে চাপতে হবে। এতে শিশুদের জন্য অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।শিশুরা যখন কম্পিউটার ব্যবহার করবে তখন স্টার্ট বাটনে ক্লিক করে অ্যাকাউন্ট অপশন থেকে শিশুর জন্য খোলা অ্যাকাউন্টটি নির্বাচন করে দিতে হবে।

৩. শিশুর অ্যাকাউন্টে নির্ধারিত ওয়েবসাইট, সফটওয়্যার বা গেইমের বাইরে কিছু ব্যবহার করতে পারবে না। এমন কি কতো সময় ধরে পিসি ব্যবহার করেছে, সেই হিসাবও দেখা যাবে।এর জন্য যেতে হবে ওয়েব ব্রাউজার থেকে এই ঠিকানায় । তারপর মাইক্রোসফট আইডির এডমিন ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। যেখানে ‘Family members’ অপশনে পাওয়া যাবে অ্যাকাউন্টটি। সেখানে শিশুটি কতো সময় কম্পিউটার ব্যবহার করা যাবে, কী কী অ্যাপ ব্যবহার করতে পারবেন তা নির্ধারণ করে দিতে হবে। কম্পিউটার ব্যবহার করতে পারবে তা নির্ধারণ করে দিন।

Follow Me
শিশুদের কাছে গেমিং কম্পিউটার অনেক জনপ্রিয়। নেশার মতো তারা ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারে গেম নিয়ে পড়ে থাকে। তাই প্রয়োজনের বাইরে শিশুদের কম্পিউটার ব্যবহারে লাগাম টানতে কিছু সহজ পন্থা অবলম্বন করা যেতে পারে। চলুন তাহলে জেনে নিই সে সম্পর্কে- ১. কম্পিউটারের শিশুর জন্য আলাদা একটি অ‍্যাকাউন্ট তৈরি করে দিলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে। এই অ্যাকাউন্টে শিশুটি কী কী করতে পারবে তা নির্ধারণ করে দেওয়া যাবে। ২. কম্পিউটারে সাধারণত একজন মূল ব্যবহারকারী থাকে। সে চাইলে আরও কয়েকজনকে সেই পিসির ব্যবহারকারী হিসেবে যুক্ত করতে পারে। এখানে ইউজারদের জন্য পছন্দমতো ডেস্কটপ ও অন্যান্য সেটিং সাজিয়ে নেওয়ার সুযোগ আছে। কন্ট্রোল প্যানেলের ইউজার অ্যাকাউন্টে গিয়ে…

Review Overview

User Rating: Be the first one !

About আজকের খবর